ভিডিও টিউন করার আগে আপনার ভিডিও তৈরির সময় আপনার নিজস্ব ক্রিয়েটিভিটিকে কাজে লাগান

অনেকদিন ধরে দেখা যাচ্ছে বেশ কিছু টিউনার তাদের টিউনে মানহীন ভিডিও যোগ করছে। যা টিউনের কোয়ালিটিকে নষ্ট করে দিচ্ছে, এবং অন্যান্য টিউজিটরও টিউন পড়তে বিরক্ত হয়।

ভিডিও ক্রিয়েটের সময় সর্তকতার সাথে মৌলিক এবং মানসম্মত ভিডিও টিউন করুন। ভিডিও টিউন করার আগে আপনার ভিডিও তৈরির সময় আপনার নিজস্ব ক্রিয়েটিভিটিকে কাজে লাগান। এবং অন্যদের থেকে ইউনিক এবং এক্সক্লুসিভ আইডিয়া কাজে লাগান।

শুধুমাত্র স্ক্রিন রেকর্ড করে আর নিজের কিছু কথা রেকর্ড করেলেই ভিডিও হয় না। এ ছাড়া বেশির ভাগ ভিডিও টিউনার এর অশুদ্ধ বাংলা উচ্চারণ, অশুদ্ধ আঞ্চলিক উচ্চারণ ভিডিও টিউনকে আর মানহীন করে তোলে।

সেই সাথে টিউনের থাম্বনেইলে যুক্ত করছে হিজিবিজি করে যুক্ত করা গ্রাফিক্স বা অশ্লীল ছবি। যা ভিডিও টিউনের মানকে কমিয়ে দিচ্ছে বহুগুণে

টেকটিউনসে অবশ্যই কোয়ালিটি ভিডিও টিউন তৈরি করতে হবে।

টেকটিউনসে মানসম্মত ভিডিও টিউন করুন। আপনাকে বুঝতে হবে যে নিন্মমানের ভিডিও টিউন টিউজিটররা পুরোটা ধৈর্য্য সহকারে দেখেনা। ভিডিও তৈরীর সময় যেসব বিষয় খেয়াল রাখবেন:

  • খেয়াল রাখুন আপনার ভিডিওটি যেন হাই ডেফিনেসনের হয়।
  • অডিও কোয়ালিটি যেন ক্রিস্টাল ক্লিয়ার হয়।
  • শুধুমাত্স্ক্রীণ রেকর্ডিং করে ভিডিও তৈরি না করে ক্যামেরা ব্যবহার করে নিজের প্রেজেন্টেশন ও স্ক্রিনরেকর্ডিং মিলেয়ে ভিডিও  টিউন করুন।
  • আপনার অশুদ্ধ ভাষা ও অঞ্চলিক ভাষা ব্যবহার করে ভিডিও টিউন করা বিরত থাকুন।
  • ভিডিও তৈরীর সময় যেন আশে পাশে অপ্রয়োজনীয় শব্দ যুক্ত ভিডিও টিউন করা থেকে বিরত থাকুন।
  • ভিডিওর পুরো ম্যাসেজ অল্প কথায় স্পট ভাষায় হয়। অহেতুক বেশি কথা বলে ভিডিও দীর্ঘায়িত করলে তা ইউজারের সময় নস্ট করে।
  • ভিডিও টিউনের থাম্বনেইলে অহেতুক জাঁকজমক গ্রাফিক্স ও ছবি ব্যবহার থেকে বিরত থাকুন। বরং ভিডিও এর থাম্বনেইলে কিভাবে ভালো মানের গ্রাফিক্স যোগ করা যায় তা অনলাইন থেকে শিখে নিন এবং আপনার ভিডিও টিউনের থাম্বনেইলে ভালো মানের আকর্শণীয় গ্রাফিক্স যুক্ত করুন। ভালো মানের ভিডিও থাম্বনেইল গ্রাফিক্স এর উদাহরণের জন্য ভালো ভিডিও চ্যানেল গুলো দেখুন সেগুলো দেখে অনুসরণ করে ভালো মানের গ্রাফিক্স স্বলিত থাম্বনেইল টিউনে যুক্ত করুন। আপনি যদি ভালো মানের ভিডিও থাম্বনেইল যুক্ত করতে না পারেন তবে ভিডিও টিু্ন করা থেকে বিরত থাকুন।
  • ভিডিও এডিং এর সময় ভিডিও আশাপাশে অহেতুক জাকজমক গ্রাফিক্স, নিজের ছবি, নিজের প্রতিষ্ঠানের নাম বড় করে দেওয়া, ব্লিংকিং করছে এমন গ্রাফিক্স দেওয়া, হিজিবিজি গ্রাফিস্ক দেওয়া এ ধরনের টিউন থেকে বিরত থাকুন। এগুলো একদমই পরিহার করতে হবে। আপনি যে একজন অদক্ষ ভিডিও টিউন এসব বিষয় এটি তাই প্রমাণ করে। পুরো ভিডিও স্ক্রিন পরিচ্ছন্ন রাখুন প্রয়োজনের ভিডিও ওর নিচে ছোট করে আপনার চ্যানেলের এটি আইনক যুক্ত করুন। আইকনের সাইজ যাতে কোন ভাবেই 64×64 px এই উপর না হয়।

এতে করে আপনার ভিডিওটি একটি কোয়ালিটি ভিডিও হবে।

কোয়ালিটি ভিডিওর উদাহরণ হিসেবে আপনারা এ চ্যানেলের ভিডিও গুলো ফলো করুন:

এ  চ্যানেলের প্রতিটি ভিডিও কোয়ালিটি ভিডিও তৈরীতে আপনাকে সহায়তা করবে

হাই কোয়ালিটি ও প্রফেশনাল মানের টিউন থাম্বনেইল তৈরি করুন কোন গ্রাফিক্সের কাজ না জেনে ও কোন সফটওয়্যার ইন্সটল না করে

হাই কোয়ালিটি ও হাই কোয়ালিটি ও প্রফেশনাল মানের টিউন থাম্বনেইল তৈরি করতে আপনাকে দক্ষ গ্রাফিক্স ডিজাইনার কোর্স করা বা শেখার কোন প্রয়োজন নেই। অনলাইনে হাজারও টুল রয়েছে যার মাধ্যমে আপনি অল্প সময় ব্যয় করেই অসাধারণ সব টিউন থাম্বনেইল যোগ করতে পারবেন। নিচে কিছু টুল দেওয়া হলো যেগুলো ব্যবহার করে আপনি দারুন আকর্ষণীয় মানের টিউন থাম্বনেইল তৈরি করতে পারবেন মাত্র কয়েক সেকেন্ডেই।

আজ থেকেই এ টুল গুলো ব্যবহার করুন এবং নিম্মমানের, হিজিবিজি, অসাঞ্জস্যপূর্ণ টিউন থাম্বনেইল যোগ করা থেকে বিরত থাকুন। এবং ভালো মানের সুন্দর আকর্ষণীয় প্রফেশনাল থাম্বনেইল তৈরি করে টিউন থাম্বনেইলে যোগ করুন।

শুধু মাত্র স্ক্রিন-রেকর্ড করে, মানহীন ভাবে তৈরি করে ভিডিও টিউনে যোগ করা কে ভিডিও টিউন বলা হয় না। টিউনে ভিডিও যোগ করতে হলে টিউনে মানসম্মত ভিডিও যোগ করুন।

টেকটিউনসে সৃজনশীল কন্টেট পাবলিশ করার মাধ্যমে বাংলা ভাষাকে প্রযুক্তি সমৃদ্ধ করুন এবং সবসময় টেকটিউনসের সাথেই থাকুন এবং মেতে উঠুন প্রযুক্তির সুরে।

Posted in Video Editing, Youtube and tagged .

Leave a Reply