মজিলা ফায়ারফক্সের জন্য কয়েকটি অ্যাড-অন Addon

জিলার “ফায়ারফক্স” ই প্রথম ব্রাউজার যারা ব্রাউজার এক্সটেনশন এর আইডিয়া নিয়ে আসে। ব্যবহারকারীদের তাদের ওয়েব ব্রাউজারকে সম্পূর্ন কাস্টমাইজড করার সুযোগ দেয়। বর্তমানে ফায়ারফক্স ব্রাউজারের রয়েছে কতগুলো চমৎকার অ্যাড-অনস বা এক্সটেনশন। ফায়ারফক্স এ কিছু ভিডিও চ্যাট অ্যাডন আছে – ফায়ারফক্স হ্যালো,ফায়ারফক্স শেয়ার এবং ফায়ারফক্স মার্কেটপ্লেস। আজ আমরা এমনই কয়েকটি ফায়ারফক্স অ্যাড-অন নিয়ে কথা বলব। চলুন শুরু করা যাকঃ

Imagus :

Imagus : গুগল ক্রোম এর জনপ্রিয় এক্সটেনশন ইমাজুস এখন ফায়ারফক্স এর জন্যও উন্মুক্ত। এর মাধ্যমে ওয়েবে – বিভিন্ন ওয়েবসাইটে যেকোন ছবি-থাম্বনেলের ওপর কার্সর রাখলে তা বড় করে দেখা যাবে; ছবি দেখার জন্য নতুন কোনো ট্যাব খোলার প্রয়োজন পড়বে না। ফায়ারফক্সে এইরকম অন্যান্য অ্যাডন এর তুলনায় Imagus দ্রুত ও কার্যকরী।

Privacy Badger :

Privacy Badger : ইন্টারনেটে অনেক ওয়েবসাইট বিশেষ করে ইকমার্স সাইটগুলো আপনাকে এবং আপনার গতিবিধি আইপি এগুলো ট্র্যাক করছে। আপনি নিজে থেকে এটি প্রতিহত করতে পারবেন না; যতক্ষন না পর্যন্ত Privacy Badger এর মতন অ্যাড-অন ব্যবহার করছেন।গ্রাহক নিরাপত্তা রক্ষাকারী গ্রুপ; দ্যা ইলেকট্রনিক ফ্রন্টিয়ার গ্রুপ এই Privacy Badger অ্যাডনটি তৈরি করেছে। এর মাধ্যমে আপনি নিজেকে ট্র্যাক হওয়া থেকে রক্ষা করতে পারবেন।

ZenMate :

ZenMate : ভিপিএন এর জন্য বহু সংখ্যক অ্যাডন আছে; তবে খুব কম সংখ্যকই এমন সহজ ZenMate এর মত। ZenMate প্রথমে ক্রোম এ্ক্সটেনশন এবং এন্ড্রয়েড অ্যাপ হিসেবে যাত্রা শুরু করেছিল; তবে এখন তারা ফায়ারফক্স এর জন্যও এই সেবা চালু করেছে। VPN দিয়ে যেসব সুবিধা পাওয়া যায় ZenMate দিয়ে তার সবই পাওয়া যাবে।

Tab Groups Helper :

Tab Groups Helper : ফায়ারফক্সে ট্যাব ম্যনেজার এইরকম অ্যাডনস এর অভাব নেই।তবে Tab Groups Helper একটু আলাদা।এটি আপনার কম্পিউটারে খোলা ট্যাবগুলোর ওপর ভিত্তি করে একটি তালিকা তৈরি করে। আপনার ব্রাউজারে যদি অনেকগুলো ট্যাব খোলা থাকে তবে এই অ্যাড-অন আপনাকে সাহায্য করবে।

Tab Colours :

Tab Colours : আপনার ব্রাউজারে অনেকগুলো ট্যাব ওপেন করা আছে? একেক এর টাস্ক একেক রকম? তাহলে এই অ্যাডন এর মাধ্যমে আপনি আপনার প্রতিটি ট্যাব এর কালার চেঞ্জ করতে পারবেন; ট্যাব এর ব্যাকগ্রাউন্ড কালার পরিবর্তন করতে পারবেন।

Open Link In Silent Tab :


Open Link In Silent Tab : এই ফেসবুক থেকে কোন ইউটিউব লিংক Open in new tab এ ওপেন করলেন; তারপর দেখলেন ব্যাকগ্রাউন্ডে সেই ইউটিউব পেজ ওপেন হয়ে ভিডিওটি প্লে হওয়া শুরু হয়ে গেছে! ব্যাপারটি বিরক্তিকর। এই রকম আরও সমস্যা থেকে বাচতে এই অ্যাড-অন ব্যবহার করতে পারেন। এর মাধ্যমে কোন লিংক Open in silent tab এ দিলে সেটা Pause অবস্হায় থাকবে; যতক্ষন না আপনি সেই ট্যাবে প্রবেশ করছেন।

Tab Grenade :

Tab Grenade : ফয়ারফক্সকে স্লো হওয়া থেকে বাচানোর উপায় আপনি যে ট্যাবগুলো ব্যবহার করছেন না তা মুছে ফেলা। তবে অনেকসময় আপনি এই কাজটি করতে চাননা। তাই ট্যাবগুলো মুছে না ফেলে এই অ্যাড-অন ব্যবহার করুন। এতে করে আপনার ট্যাবগুলো লিস্টআকারে প্রদর্শিত হবে। এতে করে আপনার ব্রাউজার আগে থেকে হয় আরও দ্রুতগতির হয়।

Fokus :

Fokus : এটি খুবই মজার একটি ফায়ারফক্স অ্যাড-অন। বিভিন্ন ওয়েবপেজে টেক্সট সিলেক্ট করে Fokus অ্যাড-অন ব্যাতিত পেছনের সব হালকা কালো হয়ে যাবে। অর্থাত সম্পূর্ন ওয়েবপেজটি কেবল সেই সিলেক্টেড টেক্সটকে ফোকাস করবে।

UI Eraser :

UI Eraser : এই অ্যাড-অন টি ব্যবহার করে আপনি আপনার ফায়ারফক্সকে সাজাতে পারবেন ইচ্ছামত। নাম দেখেই বোঝা যাচ্ছে এখানে ব্রাউজারে নতুন কিছু যোগ করা নয়; বরং অনেক কিছু মুছে ফেলতে পারবেন। ধরুন মাউস এর রাইট বাটনে ক্লিক করার পর যে কনটেক্সট মেনু আসে এখান থেকে যেকোন কিছু রিমুভ করতে পারবেন। আবার মেইন মেনু থেকে কোনো টুলবার দেখতে না চাইলে এখান থেকে মুছে ফেলতে পারবেন। তবে অ্যাড-অন টির ফায়ারফক্স ৩৫ আপডেটের সাথে কিছু সমস্যা থাকলেও ডেভেলপার চেষ্টা করছেন সেটি ঠিক করে ফেলার।

Download Plan :

Download Plan : আপনি চান না যখন আপনি ওয়েব ব্রাউজিং করছেন তখন ডাউনলোডরত ফাইল সব স্পীড নিয়ে নিক। সমস্যা নেই এই অ্যাড-অন এর সাহায্যে আপনি ডাউনলোড এর জন্য টাইম/সিডিউল সেট করে দিতে পারবেন। পরে সেই নির্ধারিত সময়ে ডাউনলোড একাই শুরু হয়ে যাবে। তো কেনো আপনি এই অ্যাড-অন ব্যবহার করবেন না?

Extension Defender :

Extension Defender : কথা হচ্ছে অ্যাড-অন নিয়ে; তো অ্যাড-অন এর সিকিউরিটি নিয়ে কথা হবে না; এমনকি হতে পারে? অাপনার ফায়ারফক্সে ইনস্টল হয়ে থাকা সকল অ্যাড-অন এর ভেতর ক্ষতিকারক ম্যালওয়্যার,অ্যাডওয়্যার,স্পাইওয়্যার আছে কিনা; তা দেখাশোনা করবে Extension Defender অ্যাড-অন।

Profilist :

Profilist : গুগল ক্রোম ব্রাউজারে খুব সহজে হ্যান্ডি ড্রপডাউন মেনু থেকে খুবই সহজে বিভিন্ন গুগল একাউন্টে সুইচ করা যায়। ফায়ারফক্সেও একের অধিক অ্যাকাউন্ট ব্যবহার এর অনুমতি থাকলেও; এক একাউন্ট থেকে অন্য একাউন্টে সুইচিং গুগল ক্রোম এর মত এত সহজ নয়।

তাই Profilist অ্যাড-অন এর মাধ্যমে খুবই সহজে প্রোফাইল চেঞ্জিং/সুইচিং এর জন্য Main Menu তে একটি অপশন তৈরি হয়।

Unsticker.me :

Unsticker.me : ফেসবুকে চ্যাটিং এর সময় ব্যবহৃত স্টিকার ইমোটিকনের (Emoticons) এর পরিবর্তে আসতে পারে; তবে আপনার কাছে সেগুলো লেখতে খারাপও লাগতে পারে; এদের বড় সাইজের জন্য।

তো চিন্তা নেই এই অ্যাড-অন এর মাধ্যমে আপনি আপনার চ্যাট থেকে স্টিকার গুলোকে একটি [sticker] লেখায় পরিনত করতে পারবেন খুবই সহজে

Posted in Code/script, Internet and tagged , .

Leave a Reply