জাভাস্ক্রিপ্ট কি এবং কেন শিখবেন

 জাভাস্ক্রিপ্ট কি?

জাভাস্ক্রিপ্ট হচ্ছে একটি বহুল ব্যবহৃত জনপ্রিয় ক্লাইন্ট-সাইড স্ক্রিপ্টিং এবং অবজেক্ট ওরিয়েন্টেড প্রোগ্রামিং ল্যাংগুয়েজ। যা ডাইনামিক ওয়েব পেজ তৈরি করে। জাভাস্ক্রিপ্ট প্রথমে লাইভস্ক্রিপ্ট (Livescript) নামে পরিচিত ছিল। পরে নেটস্কেপ এর নাম পরিবর্তন করে জাভাস্ক্রিপ্ট রাখে। 
জাভাস্ক্রিপ্টের সুবিধাগুলোঃ
– সার্ভারের চাপ হ্রাস: ব্যবহারকারী যখন কোন ডাটা সাবমিট করে তখন তা সার্ভরে প্রেরণ না করেই ভ্যলিডেট কিনা তা যাচাই করা যায় এবং জাভাস্ক্রিপ্ট কোড ওয়েব সার্ভারের পরিবর্তে এক্সিকিউট হয় ইউজারের প্রসেসরে। এতে সার্ভারের উপর ট্রাফিক চাপ কম পড়ে এবং ব্যন্ডউইথ কম খরচ হয়।
– শিখতে সহজ: জাভাস্ক্রিপ্টের সিনটেক্সগুলো খুবই পরিচিত শব্দ দিয়ে তৈরি যা প্রায় ইংলিশ ল্যাংগুয়েজ দিয়ে করা।
– আকর্ষণীতা বাড়াতে: জাভাস্ক্রিপ্টের যে কাজটা আমাকে খুবই ইম্প্রেস করে তা হল জাভাস্ক্রিপ্টের সাহায্যে ওয়েবপেজকে খুব আকর্ষণীয়ভাবে উপস্থাপন করা যায়।
– উন্নত/আকর্ষণীয় UI: জাভাস্ক্রিপ্টের সাহায্যে আপনি খুব উন্নমানের ইউসার ইন্টারফেস ডিজাইন করতে পারবেন। যেমন- ক্লায়েন্টের জন্য ড্রাগ এন্ড ড্রপ ইউসার ইন্টারফেস।
– রিসোর্স: জাভাস্ক্রিপ্টের আরেকটি বিশেষ দিক হল এর রিসোর্সের অভাব নেই। বর্তমানে অসংখ্য ফ্রি জাভাস্ক্রিপ্ট লাইব্রেরী/ফ্রেমওয়ার্ক আছে। যেমন- জেকুয়েরী, জেকুয়েরী ইউআই, এঙ্গোলার জেএস, ইউন জেএস, আন্ডারস্কোর.জেএস ইত্যাদি। উইকিপিডিয়া লিস্ট
তাছাড়া আরও অনেক নানাবিধ সুবিধা আছে। যে কারণে বর্তমানে প্রায় সব ওয়েব সাইটেই জাভাস্ক্রিপ্টের ব্যবহার করা হয়।
উপরের সুবিধাগুলো বিবেচনা করে এবং আপনার প্রফেশনের কথা চিন্তা করে সিদ্ধান্ত নিন আপনার জাভাস্ক্রিপ্ট শেখা দরকার কিনা।
যারা সিদ্ধান্ত নিয়েছেন শিখবেন অথবা আগে থেকেই এর উপর বাংলা টিউটরিয়াল খুজে বেড়াচ্ছেন তাদের সাথে নিয়েই আমি ধারাবাহিকভাবে জাভাস্ক্রিপ্টের উপর লিখে যাবো ইনশা-আল্লাহ। আশা করি সাথে থাকবেন এবং উৎসাহ যোগাবেন।
ধন্যবাদ।
টিউন করেছেন : ehjewel
Posted in web development and tagged .

Leave a Reply